শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:০৩

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
বরিশালে ইটভাটায় রাতের আধারে পুড়ছে কাঠ, নষ্ট হচ্ছে ফসলি জমি

বরিশালে ইটভাটায় রাতের আধারে পুড়ছে কাঠ, নষ্ট হচ্ছে ফসলি জমি

dynamic-sidebar

স্টাফ রিপোর্টার :: সরকারের নীতিমালাকে উপেক্ষা করে বরিশাল সদর উপজেলার তালতলী ও শায়েস্তাবাদে গড়ে উঠেছে ৩টি ইটভাটা। ড্রাম-চিমনির মাধ্যমে এসব ভাটায় পোড়ানো হচ্ছে কাঠ। এতে নষ্ট হচ্ছে ফসলি জমি, উজাড় হচ্ছে বনভূমি। ফলে দূষিত হচ্ছে পরিবেশ।উপজেলার অন্য ইটভাটাগুলো পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র এবং জেলা প্রশাসনের লাইসেন্স নিয়ে পরিচালিত হচ্ছে। তবে এর বাইরে উপজেলায় আরও ৩টি অবৈধ ইটভাটা রয়েছে।যেখানে নিয়ম বলতে কিছুই নেই। এছাড়াও লাইসেন্সপ্রাপ্ত যেসব ভাটা রয়েছে, তার মধ্যে অধিকাংশই নিয়মনীতি মেনে ভাটা পরিচালনা করছে না। তালতলী বাজার সংলগ্ন লামছড়ি এলাকায় দীর্ঘ বছর আগে নগরীর ভাটিখানা এলাকার স্থানীয় বাসিন্দা ইউনুস খান গড়ে তুলেছেন ইনা ব্রিকস।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, এখানে ড্রাম-চিমনি ব্যবহার করে রাতের আধারে পোড়ানো হচ্ছে কাঠ। আর এসব কাঠ নদী পথে ছোট ট্রলারযোগে আনা হয় ইটভাটায় । ভাটার সহকারী ম্যানেজার নাসির হোসেন দাবী করেন এসব কাঠ ভাত রান্না করার জন্য আনা হয়েছে। “ইটভাটায় সংবাদকর্মীদের উপস্থিতি টের পেয়ে এ প্রতিবেদকের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করেন ভাটা মালিক ইউনুস খান। পরে চা খাওয়ার জন্য তিনি তার অফিসে যেতে বলেন।”পাশেই রয়েছে গোল্ড নামে আরেকটি অবৈধ ইটভাটা। নগরীর বেলতলা বাজার এলাকার মৃত মজিদ মিয়ার ছেলে আজিজ ও তার সহোদররা এ ইটভাটা পরিচালনা করছেন।এসব ভাটা সংশ্লিষ্টরা স্বীকারও করছেন তারা প্রশাসন এবং পরিবেশ অধিদপ্তরকে ম্যানেজ করেই ভাটা পরিচালনা করে আসছেন। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের পরিপত্রে হাইব্রিড হফম্যান, জিগ-জ্যাগ, ভার্টিক্যাল শ্যাফট কিলন অথবা পরীক্ষিত নতুন প্রযুক্তির পরিবেশবান্ধব ইটভাটা করার কথা থাকলেও এখানে ইট পোড়ানো হচ্ছে বাংলা ও ড্রাম-চিমনির মাধ্যমে।অন্যদিকে উপজেলার শায়েস্তাদ হবিনগর এলাকায় সম্প্রতি অবৈধভাবে গড়ে উঠেছে শামিম ব্রিকস সেন্টার(এসবিসি)।

ইটভাটার অংশিদার আবুল কালাম হাওলাদারের সঙ্গে কথা হলে তিনি বলেন, বরিশাল সদর উপজেলার কাশিপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম ও জনৈক হানিফ খান ২০১৮ সালে লিজ নিয়ে এ ইটভাটা পরিচালনা করছেন।তিনি আরো বলেন, কর্তৃপক্ষের থেকে অনুমতি নিয়েই আমরা ইটভাটা চালানোর কাজ করছি।বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রকৌশলী মোঃ মশিউর রহমান বলেন, “ইটভাটার ছাড়পত্র দেয়ার ক্ষেত্রে কৃষি বিভাগের মতামত নেওয়ার বিধান রয়েছে। কিন্তু তা অনেকেই করেন না তারা।”বরিশাল পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ আব্দুল হালিম বলেন,“ম্যাজিস্ট্রেসী ক্ষমতা পেয়েছি অভিযান অব্যাহত থাকবে। অবৈধ ইটভাটার মালিক কেউ ছাড় পাবে না।”বরিশাল জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান এ ব্যাপারে বলেন, “অবৈধ ইটভাটার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net